expr:class='"loading" + data:blog.mobileClass'>

Tuesday, August 4, 2015

Question and Answer 2: problem on section 85 of Penal Code.


Problem section 85 of Penal Code

ক ও খ দুইজন ঘনিষ্ঠ বন্ধু। তাদের মদ্ধে ক মদ পান করে কিন্তু খ মদ পান করে না। কোন এক সন্ধ্যায় খ এর লেমনডের সাথে ক জিন বা নেশা জাতীয় কিছু মিশ্যে দেয় এবং তা খ কে প্রচুর পরিমানে খাওয়ায়। একসময় খা উত্তেজিত হইয়া ক-এর উপর ঝাপাইয়া পরে এবং গলা টিপিয়া তাকে মেরে ফেলে। এই পরিস্থিতি তে ক-এর মৃত্যুর ব্যাপারে খ এর সাজা কি হবে ?

ANSWER
খ এর নেশা যদি এতটা হয় যে, সে তাহার কাজের ধরন ও ফলাফল বুঝতে অপারগ, অথবা এটা প্রমান হয় যে তার নেশা যদি এমন পর্যায়ে উঠে যায় যে সে আইনের পরিপন্থী কাজ করছে এ কথা বুঝতে incapable বা অপারগ ছিল, তাহলে কোন সাজাতে দন্ডিত হবে না। তার কাজ দণ্ডবিধির ৮৫ নং ধারার আওতায় আসবে। তবে এই ক্ষেত্রে খ কে প্রমান করতে হবে যে
  • সে মদ পান করে না।
  • সে তার অনিচ্ছায় নেশাগ্রস্থ বা intoxicate হয়েছিল।
  • এবং তাকে প্রমান করতে হবে যে, তার নেশার মাত্ত্রা এত বেশী ছিল যে, সে তার কাজের ধরন ও ফলাফল বুঝতে অপারগ ছিল।
খ যদি তার পক্ষে অকাট্য প্রমান পেশ করতে পারে তবে সে General Exception এর ৮৫ নং ধারা অনুসারে রেহাই পেয়ে যাবে। According to sec 85- Nothing is an offence which is done by a person, at the time of doing it, is by reason of intoxication, incapable of knowing the nature of the act, or that he is doing what is either wrong or contary to law. provided that the thing which intoxicated him was administered to him without his knowledge or against his will. এই ক্ষেত্রে সে যে মদ পান করে না সেটা আদালতের কাছে তার জন্য একটা পজিটিভ পয়েন্ট হবে। কিন্তু যদি সে নিজেই স্বীকার করে নেয় যে সে মাঝে মাঝে বা কখনো কখনো বিশেষ কোন দিনে মদ পান করেন, অথবা যদি এটা প্রমান হয় যে সে একজন নেশাখোর তাহলে এইসব ক্ষেত্রে সে ৮৫ নং ধারা এবং General Exception এর আওতায় পরবে না। Voluntary drunkenness is no excuse for the commission of a crime. Section 86 further provides that a person voluntarily drunk will be deemed to have the same knowledge and liable for the consequences as he would have had if he had not be intoxicated.

No comments:

Post a Comment